আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে স্থান পেলেন যারা


রাজনৈতিক প্রতিবেদক প্রকাশের সময় : জানুয়ারি ৩, ২০২৩, ৩:৫৫ পূর্বাহ্ণ /
আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে স্থান পেলেন যারা

বাংলাদেশ আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে অনুষ্ঠিত হয়েছে গত ২৪শে ডিসেম্বর। সেই সম্মেলনের পর থেকে রোববার রাত পর্যন্ত কয়েক ধাপে কমিটির ৭৮ জনের নাম চূড়ান্ত করেছে দলটি। সম্মেলনের মধ্যদিয়ে টানা দশমবারের মতো সভাপতি হয়েছেন শেখ হাসিনা এবং তৃতীয়বারের মতো সাধারণ সম্পাদক নির্বাচন করা হয় ওবায়দুল কাদেরকে। সম্মেলনের দিন ৮১ সদস্যের কমিটির মধ্যে ৪৮টি পদে মনোনীত নেতাদের নাম ঘোষণা করেন শেখ হাসিনা। পরে আওয়ামীলীগের
সভাপতিমণ্ডলীর বৈঠকে যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক হিসেবে মাশরাফী বিন মুর্তজাকে এবং সভাপতিমণ্ডলীর নতুন সদস্য হিসেবে সিলেটের সৈয়দা জেবুন্নেছা হককে নির্বাচিত করা হয়। এ ছাড়া আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক হয়েছেন গত কমিটির সদস্য সৈয়দ আব্দুল আওয়াল শামীম। ২৮টি সদস্য পদের মধ্যে ২৭টির নাম ঘোষণা করা হয় রোববার রাতে। তবে আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটিতে সভাপতিমণ্ডলীর সদস্যের একটি পদ ও শ্রম বিষয়ক সম্পাদক পদে এখনো কারও নাম ঘোষণা করা হয়নি। এ ছাড়া একটি সদস্য পদসহ মোট তিনটি পদ শূন্য রয়েছে।

৮১ সদস্যের কমিটির মধ্যে ৭৮ পদে যারা
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সভাপতিমণ্ডলীর সদস্য: ইঞ্জিনিয়ার মোশারফ হোসেন, বেগম মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্লাহ, পীযূষ কান্তি ভট্টাচার্য্য, ড. মো. আব্দুর রাজ্জাক, লেফটেন্যান্ট কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, শাজাহান খান, মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া (বীর বিক্রম), এডভোকেট কামরুল ইসলাম, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, জেবুন্নেছা হক, এএইচএম খায়রুজ্জামান লিটন ও সিমিন হোসেন রিমি।

সাধারণ সম্পাদক: ওবায়দুল কাদের। এ ছাড়াও যুগ্ম-সাধারণ সম্পাদক: ড. হাছান মাহমুদ, মাহবুব-উল আলম হানিফ, কাদের। এ ছাড়াও যুগ্ম-সাধারণ সম্পাদক: ড. হাছান মাহমুদ, মাহবুব-উল আলম হানিফ, আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও ডা. দীপু মনি। কোষাধ্যক্ষ: এইচ এন আশিকুর রহমান। সম্পাদকমণ্ডলীর সদস্য: অর্থ ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক পদে ওয়াসিকা আয়শা খান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে ড. শাম্মী আহমেদ, আইন বিষয়ক সম্পাদক পদে এডভোকেট নজিবুল্লাহ হিরু, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক পদে ফরিদুন্নাহার লাইলী, তথ্য ও গবেষণা সম্পাদক পদে ড. সেলিম মাহমুদ, ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক পদে আমিনুল ইসলাম, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ধর্ম বিষয়ক সম্পাদক পদে এডভোকেট সিরাজুল মোস্তফা, প্রচার ও প্রকাশনা সম্পাদক পদে ড. আবদুস সোবহান গোলাপ মনোনীত হয়েছেন। এ ছাড়াও বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক পদে দেলোয়ার হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, মহিলা বিষয়ক সম্পাদক জাহানারা বেগম, মুক্তিযুদ্ধ বিষয়ক সম্পাদক পদে এডভোকেট মৃণাল কান্তি দাস, যুব ও ক্রীড়া সম্পাদক মাশরাফী বিন মুর্তজা, শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক পদে বেগম শামসুন নাহার, শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক পদে মো. সিদ্দিকুর রহমান, সংস্কৃতি বিষয়ক সম্পাদক পদে অসীম কুমার উকিল, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পদে ডা. রোকেয়া সুলতানা মনোনীত হয়েছেন। সাংগঠনিক সম্পাদক হয়েছেন আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এস এম কামাল হোসেন, মীর্জা আজম, এডভোকেট আফজাল হোসেন, শফিউল আলম চৌধুরী নাদেল এবং সুজিত রায় নন্দী। এ ছাড়া উপ-দপ্তর সম্পাদক হয়েছেন সায়েম খান ও উপ-প্রচার সম্পাদক সৈয়দ আব্দুল আউয়াল শামীম। আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য মনোনীত হয়েছেন আবুল হাসনাত আবদুল্লাহ, নুরুল ইসলাম ঠান্ডু, বিপুল ঘোষ, দীপঙ্কর তালুকদার, আমিরুল আলম মিলন, বেগম আখতার জাহান, ডা. মুশফিক হোসেন চৌধুরী, প্রফেসর মেরিনা জামান, পারভীন জামান কল্পনা, সফুরা বেগম রুমি, অধ্যাপক আলী আরাফাত, তারানা হালিম, সানজিদা খানম, হোসনে আরা লুৎফা ডালিয়া, আনোয়ার হোসেন, আনিসুর রহমান, সাহাবুদ্দিন ফরাজি, ইকবাল হোসেন অপু, গোলাম রাব্বানী চিনু, মারুফা আক্তার পপি, উপাধ্যক্ষ রেমন্ড আরেং, গ্লোরিয়া সরকার ঝর্ণা, মোহাম্মদ সাঈদ খোকন, আজিজুস সামাদ আজাদ ডন, সাখাওয়াত হোসেন শফিক, নির্মল কুমার চ্যাটার্জি ও তারিক সুজাত। অবশিষ্ট একজনের নাম পরে ঘোষণা করা হবে।