কুমিল্লা বোর্ডে এগিয়ে চাঁদপুর- পিছিয়ে ফেনী


faizahmmed1994@gmail.com প্রকাশের সময় : ফেব্রুয়ারি ৯, ২০২৩, ৩:১০ পূর্বাহ্ণ /
কুমিল্লা বোর্ডে এগিয়ে চাঁদপুর- পিছিয়ে ফেনী
কুমিল্লা বোর্ডে এগিয়ে চাঁদপুর- পিছিয়ে ফেনী

ফয়েজ আহামেদ মাহিন, চাঁদপুর জেলা প্রতিনিধি ::

বৃহত্তর কুমিল্লা ও নোয়াখালীর ছয়টি জেলা নিয়ে কুমিল্লা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড। প্রাপ্ত ফলাফলে পাসের হারে সবচেয়ে ভালো করেছে চাঁদপুর জেলা। ওই জেলার মোট পরীক্ষার্থী ছিল ১৩ হাজার ৬১৪জন। পাস করে ১২ হাজার ৮৩৫ জন। পাসের হার ৯৪ দশমিক দুই আট শতাংশ। পাসের হারে সবার নিচে ফেনী জেলা। এ জেলায় মোট পরীক্ষার্থী আট হাজার ৫০৪জন। পাস করে সাত হাজার ৯৫জন। পাসের হার ৮৩ দশমিক চার তিন শতাংশ। বোর্ডের পরীক্ষা নিযন্ত্রক ড. মো. আসাদুজ্জামান এই তথ্য নিশ্চিত করেন।
তিনি জানান, দ্বিতীয় অবস্থানে রয়েছে কুমিল্লা জেলা। এ জেলার মোট পরীক্ষার্থী ৩০ হাজার ৪১১ জন। পাস করে ২৮ হাজার ৫০৫ জন। পাসের হার ৯৩ দশমিক সাত তিন শতাংশ। লক্ষ্মীপুরে মোট পরীক্ষার্থী সাত হাজার ২০৯জন। পাস করে ছয় হাজার ৪২৭ জন। পাসের হার ৮৯ দশমিক এক পাঁচ শতাংশ। ব্রহ্মণবাড়িয়ায় মোট পরীক্ষার্থী ১১ হাজার ৬৬৫জন। পাস করে ছয় হাজার ৫০৮জন। পাসের হার ৮৮ দশমিক পাঁচ এক শতাংশ। নোয়াখালীতে পরীক্ষার্থী ১৪ হাজার ৪৭৭জন। পাস করে ১২ হাজার ৭২০ জন। পাসের হার ৮৭ দশমিক আট ছয় শতাংশ। পাসের হারে সবার নিচে ফেনী জেলা।
পরীক্ষা নিযন্ত্রক ড. মো. আসাদুজ্জামান জানান, গত বছর কুমিল্লা বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক চার নয় শতাংশ। এবার পাসের হার কমেছে ছয় দশমিক সাত সাত শতাংশ। এবার ৩৭টি প্রতিষ্ঠানে শতভাগ শিক্ষার্থী পাস করেছে। শতভাগ ফেল করেছে পাঁচটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। এর মধ্যে দুইটি প্রতিষ্ঠানে একজন করে শিক্ষার্থী, একটি প্রতিষ্ঠানে সাতজন, একটিতে আটজন ও একটিতে নয়জন পরীক্ষার্থী ছিল।