জাতীয় গণিত কনফারেন্সে গবি শিক্ষার্থীদের দাপট


ফাহিম আল হাসান প্রকাশের সময় : জানুয়ারি ২০, ২০২৩, ৭:২০ অপরাহ্ণ /
জাতীয় গণিত কনফারেন্সে গবি শিক্ষার্থীদের দাপট

গবি প্রতিনিধিঃ

বাংলাদেশ ম্যাথমেটিক্যাল সোসাইটি ন্যাশনাল ম্যাথমেটিক্স কনফারেন্সে-২০২৩ এ সুনামের সাথে ম্যাথ রিসার্চ পেপার উপস্থাপন করে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের ৪ জন শিক্ষক ও ৩ জন শিক্ষার্থী।

জানুয়ারির গত ১৩-১৪ তারিখ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত এ ম্যাথ কনফারেন্সে দেশের সরকারি বেসরকারি বিশ্ববিদ্যালয় গুলোর অংশ গ্রহণে  মোট ৬ ক্যাটাগরির ৯৮ টি রিসার্চ পেপার প্রেজেন্ট করে শিক্ষার্থীরা। ছয় ক্যাটাগরি হলো- নিউমেরিক্যাল এনালাইসিস, অ্যালজেবরা এন্ড এনালাইসিস, অ্যাপ্লাইড ম্যাথমেটিক্স, কম্পিউটারেশনাল ফ্লুইড ডায়নামিক্স, ম্যাথমেটিক্যাল বায়োলজি এবং অপারেশন রিসার্চ।

সেখানে গবির তিনজন ম্যাথ রিসার্চ প্রেজেন্টারদের মধ্যে ছিলেন, মালতি মজুমদার (সিনিয়র প্রভাষক), হাফিজুর রহমান (প্রভাষক), আবুল খায়ের (ব্যাচ ১৩) এবং মোঃ শরিফুল ইসলাম (ব্যাচ ১৬)। তারা তিনটি বিষয়ে রিসার্চ পেপার সাবমিট করেন। ফ্লুইড ডায়নামিক্স, নিউমেরিক্যাল এনালাইসিস এবং এপ্লিকেশন অফ ম্যাথমেটিক্স। 

কনফারেন্সে দুইটি রিসার্চ পেপার পাবলিস্ট হয়। আবুল খায়ের এবং মোঃ শারিফুল ইসলাম। তাদের কাউন্সিলর হিসেবে ছিলেন হাফিজুর রহমান। পাবলিশ হওয়া রিসার্চ পেপার দুটি হলো, BMS-NC22-CTO10 এবং BMS-NC22-CTO11

সরকারি বিশ্ববিদ্যালয় গুলোর থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বেশি সংখ্যক এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভেতরে সব চেয়ে বেশি সংখ্যক প্রতিযোগি অংশ নেয়  সংখ্যক শিক্ষার্থী অংশ নেয় নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে। এছাড়া শিক্ষার্থীদের অংশ গ্রহণে এবারে প্রথম হলেও সব থেকে বেশি সংখ্যক শিক্ষা অংশ নেন গণ বিশ্ববিদ্যালয় থেকে।

এবারের সারাদিনব্যাপী অনুষ্ঠিত জাতীয় ম্যাথ কনফারেন্সে প্রফেসর ড. মাহতাব উদ্দিন আহমেদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী ও সংসদ সদস্য ড. ডীপু মনিসহ অন্যান্য অতিথি হিসেবে ছিলেন, বাংলাদেশ ম্যাথমেটিক্যাল সোসাইটির সভাপতি প্রফেসর ড. মোঃ শাহিদুল ইসলাম, সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ বাবুল হাসান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোঃ নুরুল আলম, উপ-উপাচার্য প্রফেসর ড. শেখ মোঃ মনজুরুল হক, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আবু নঈম শেখ, কনফারেন্স চেয়ারম্যান প্রফেসর ড. মোঃ সাজ্জাদ আবদুল্লাহ এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের  ম্যাথমেটিকাল এন্ড ফিজিক্যাল সাইন্স অনুষদের ডিন প্রফেসর ড. ফরিদ আহমেদ প্রমুখ।

সবশেষে সার্টিফিকেট প্রদান করা হয় অংশগ্রহণকারী ও রিসার্চ পেপার উপস্থাপনকারীদের মাঝে এবং পিঠা ফেস্টিভ্যালের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি ঘটে।

উল্লেখ্য, ইন্টারন্যাশনাল অনুষ্ঠিত হয় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে। ২০২১ সালে করোনা মহামারির কারণে অনলাইনে অনুষ্ঠিত আন্তর্জাতিক ম্যাথ কনফারেন্সে গণ বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের শিক্ষক হাফিজুর রহমান অংশগ্রহণ করেন এবং ইমেজ প্রসেসিং এর উপর ফাজি ম্যাথ প্রোগ্রামিং ক্যাটাগরিতে রিসার্চ পেপার উপস্থাপন করেছিলেন। যেখানে জার্মান ফ্রান্স ইউরোপ আমেরিকা সহ বিভিন্ন দেশের প্রতিযোগীরা অংশগ্রহণ করে।

বাংলাদেশ চিত্র/আখলাক