টমেটো চাষে স্বাবলম্বী বানিয়াচংয়ের আক্কাস আলী


হৃদয় খান প্রকাশের সময় : জানুয়ারি ২৫, ২০২৩, ১১:৩০ পূর্বাহ্ণ /
টমেটো চাষে স্বাবলম্বী বানিয়াচংয়ের আক্কাস আলী
টমেটো চাষে স্বাবলম্বী বানিয়াচংয়ের আক্কাস আলী

হবিগঞ্জ প্রতিনিধিঃ

হবিগঞ্জে টমেটো চাষে স্বাবলম্বী হয়েছেন বানিয়াচংয়ের আক্কাস আলী। প্রতি বছর আগাম টমেটো, এবং শীতকালীন বিভিন্ন রকমের শাক-সবজি চাষাবাদ করে পরিবারে ফিরিয়ে এনেছেন স্বচ্ছলতা।

উপজেলা সদরের ২ নম্বর উত্তর -পশ্চিম ইউনিয়নের অন্তর্ভুক্ত আমিরখানী হাওরে আক্কাস আলীর এই কৃষি জমি। বিগত কয়েকবছর আগেও আক্কাস আলীর পরিবার অভাব-অনটনে কাটতো। ছেলে-মেয়ে,স্ত্রী নিয়ে কিভাবে জীবনযাপন করবেন চিন্তায় পড়ে গেছিলেন। অনেক কাজকর্ম করে ও পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনতে বারবার ব্যর্থ হন আক্কাস আলী। স্ত্রী এবং শশুর তাহের মিয়ার পরামর্শে ছোট একটি জমিতে বিভিন্ন প্রকার শাকসবজি (টমেটো,মুলা,ফুলকপি,বাঁধাকপি,শসা) চাষ করতে শুরু করেন। এতে সফল ও হন তিনি।

কৃষিবিদদের পরামর্শে আগাম শাক-সবজি থেকে শুরু করে সকল প্রকার শাকসবজি চাষ করে পরিবারের স্বচ্ছলতা ফিরিয়ে আনেন। বর্তমানে তিনি ১০-১২ টি জমিতে বিভিন্ন প্রকার শাক-সবজি চাষ করে যাচ্ছেন। এতে পরিবারসহ এলাকাবাসীর শাক-সবজির চাহিদা মেটাতে পারছেন তিনি।

এ ব্যাপারে কৃষক আক্কাস আলী বলেন, একসময় পরিবার চালাতে খুব কষ্ট হতো। কৃষি করে আমি আজকে ৮ লাখ টাকার বাড়ি বানাতে পেরেছি।নিজের নামে ৪ লাখ টাকার জমি কিনেছি। আলহামদুলিল্লাহ পরিবার নিয়ে এখন সুখে শান্তিতে আছি।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com