তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ২৩১৮, নিখোঁজ অনেকে: সিএনএন


সহ সম্পাদক (বার্তা) প্রকাশের সময় : ফেব্রুয়ারি ৬, ২০২৩, ৪:২৫ অপরাহ্ণ /
তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ২৩১৮, নিখোঁজ অনেকে: সিএনএন
তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত বেড়ে ২৩১৮, নিখোঁজ অনেকে: সিএনএন

আন্তর্জাতিক ডেস্ক ::

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৩১৮ জনে। সোমবার এক প্রতিবেদনে নিহতের এই সংখ্যা তুলে ধরেছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন। নিহতদের মধ্যে তুরস্কে ১ হাজার ৪৯৮ জন, সিরিয়ায় ৮২০ জন। অনেকে এখনও নিখোঁজ। আশঙ্কা করা হচ্ছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। এ সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আভাস দিয়েছে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস)।

সোমবার ভোরে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে তুরস্কের দক্ষিণাঞ্চলে। এই ভূমিকম্পে সিরিয়ায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮২০ জনে। সিরীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, সরকার নিয়ন্ত্রিত অঞ্চলে নিহতের সংখ্যা ৪৩০ জন। বেশিরভাগ নিহত হয়েছেন আলেপ্পো, হামা, লাটাকিয়া ও তারতুস অঞ্চলে।

উত্তর-পশ্চিমাঞ্চলীয় সক্রিয় বেসরকারি উদ্ধারকারী সংস্থা হোয়াইট হেলমেটস জানিয়েছে, সিরিয়ার সরকারবিরোধী বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা অঞ্চলে নিহতের সংখ্যা ৩৯০ জন।

তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা সংস্থা জানিয়েছে, দেশটিতে নিহতের সংখ্যা অন্তত ১ হাজার ৪৯৮ জন। ভূমিকম্পে আহত হয়েছেন আরও সাত সহস্রাধিক। 

ভূমিকম্পের সব খবর পড়তে ক্লিক করুন: সিরিয়া-তুরস্কে ভূমিকম্প

সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। কয়েক মিনিট পর আবারও একাধিক আফটার শক হয়। উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠ থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে। 

প্রথম কম্পনের ১২ ঘণ্টার মধ্যে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে দ্বিতীয় আরেকটি ভূমিকম্প আঘাত হেনেছে। এই ভূমিকম্পের এপিসেন্টার ছিল খারমানমারাসের শহরের কাছে।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যমও জানিয়েছে, সর্বশেষ ভূমিকম্প দামেস্কতেও অনুভূত হয়েছে। যদিও বিস্তারিত কিছু জানানো হয়নি।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) বলছে, রিখটার স্কেলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল ৭ দশমিক ৫ মাত্রার।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com