বাউফলে অবৈধ বালু উত্তোলনের অভিযোগে ইউপি সদস্যকে ৫০ হাজার টাকা জরিমানা

: মোঃ শাহিন আলম, পটুয়াখালী জেলা প্রতিনিধি
: ২ মাস আগে

পটুয়াখালী বাউফলের বগা ইউনিয়নের কৌখালী বাজার এলাকার একটি খালে অবৈধ বোম মেশিন (ভাসমান ড্রেজার) দিয়ে বালু উত্তোলনের অভিযোগে মেশিনের মালিক ইউপি সদস্য নিজাম উদ্দিনকে ৫০ হাজার টাকা জরিমানা করেছেন উপজেলা প্রশাসন। মঙ্গলবার দুপুরের দিকে ওই জরিমানা করা হয়।

জানা গেছে, বগা ইউনিয়ন পরিষদের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য নিজাম উদ্দিনের মালিকানাধীন বালু উত্তোলনের একটি বোম মেশিন দীর্ঘদিন পর্যন্ত অবৈধভাবে বিভিন্ন খাল থেকে বালু উত্তোলন করছিল। একইভাবে গতকাল মঙ্গলবার ওই বোম মেশিন দিয়ে কৌখালী খালে অবৈধভাবে বালু উত্তোলণ করছিল এমন গোপণ সংবাদের ভিত্তিতে উপজেলা সহকারি কমিশনার (ভূমি) বায়েজেদুর রহমানের নেতৃত্বে একটি দল ঘটনাস্থলে গিয়ে বালু তোলার পাইপ ও মেশিন জব্দ করে। এসময় বোম মেশিনের মালিক ইউপি সদস্য নিজাম উদ্দিনকে জিজ্ঞেস করলে মেশিন তার নয় বলে জানান। নিজাম মিথ্যার আশ্রয় নিচ্ছেন এমন সত্যতা পেয়ে তাকে আটক করে উপজেলা ভূমি অফিসে নিয়ে আসা হয়। পরে অবৈধ বালু উত্তোলণের অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে নিজামকে জোর করে তুলে এনে জরিমানা করা হয়েছে বলে নিজামের চাচা আবদুল ছালাম অভিযোগ করেন। তিনি আরো বলেন, সহকারি কমিশনার (ভূমি) বোম মেশিনের প্রায় ১৫০টি পাইপ ভেঙ্গে দিয়েছেন।

এব্যাপারে সহকারি কমিশনার (ভূমি) বায়েজেদুর রহমান বলেন, হাইকোর্টের নিষেধাজ্ঞা অমান্য করে খাল থেকে অবৈধভাবে বোম মেশিন বসিয়ে বালি উত্তোলনের অপরাধে ইউপি সদস্য নিজাম উদ্দিনকে ভ্রাম্যমান আদালত বসিয়ে ৫০ হাজার টাকা জড়িমানা করা হয়েছে। নিজাম উদ্দিন প্রভাশালীদের ছত্রছায়ায় দীর্ঘদিন পর্যন্ত এ ব্যাবসা করে আসছিল। ঘটনার দিন তাকে জোর করে তুলে আনা হয়নি আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য ভুমি অফিসে নিয়ে আসা হয়েছিল। এ ঘটনার অনেক স্বাক্ষী ও প্রমান রয়েছে বলে জানান তিনি।