আবার করোনায় আক্রান্ত বাইডেন, নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন


বাংলাদেশ চিত্র ডেস্ক প্রকাশের সময় : জুলাই ১৮, ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ণ /
আবার করোনায় আক্রান্ত বাইডেন, নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন
আবার করোনায় আক্রান্ত বাইডেন, নির্বাচন থেকে সরে দাঁড়াতে পারেন

আবারও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বুধবার নির্বাচনী প্রচারে গিয়ে তার শরীরে করোনা শনাক্ত হয়। যদিও মার্কিন ডেমোক্র্যাটিক এই প্রেসিডেন্ট অবশ্য আগেই করোনার টিকা নিয়েছিলেন। এর আগেও দুই দফায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন তিনি।

বুধবার নাভাদা অঙ্গরাজ্যের লাস ভেগাসে নির্বাচনী প্রচারে গিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ সময় করোনা শনাক্ত হলে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ব্যবহৃত উড়োজাহাজ এয়ার ফোর্স ওয়ানে করে ডেলাওয়ার অঙ্গরাজ্যের উদ্দেশে রওনা দেন তিনি। উড়োজাহাজে ওঠার আগে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমি ভালো বোধ করছি।’

হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছে, প্রেসিডেন্ট বাইডেন করোনার মৃদু উপসর্গে ভুগছেন।তাকে টিকা দেওয়া হয়েছে। ডেলাওয়ারে নিজের বাসায় তিনি সঙ্গনিরোধে থাকবেন। তবে তিনি সব দায়িত্ব পালন করবেন।
এদিকে বাইডেনের প্রেস সেক্রেটারি কারিন জ্যঁ-পিয়ের বলেছেন, মার্কিন প্রেসিডেন্টকে টিকা দেওয়া হয়েছে এবং তিনি বুস্টার ডোজও নিয়েছেন।

এর আগে তিনি দুবার কোভিড পরীক্ষায় পজিটিভ হয়েছিলেন।
করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার এই খবরটি প্রেসিডেন্ট বাইডেন এমন এক সময়ে পেলেন যখন গত জুনে ট্রাম্পের সঙ্গে মুখোমুখি বিতর্কে খারাপ পারফরম্যান্সের কারণে নির্বাচনী দৌড় থেকে সরে যাওয়ার জন্য তিনি ক্রমবর্ধমান চাপের সম্মুখীন হয়েছেন।

করোনায় আক্রান্ত হওয়ার পর এই প্রথম বাইডেন জানালেন নির্বাচন থেকে সরে যেতে পারেন। তিনি বলেন, যদি শারীরিক অবস্থার অবনতি ঘটে, তাহলে আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতার ব্যাপারটি পুনর্বিবেচনা করবেন তিনি। মঙ্গলবার এক সাক্ষাৎকারে তিনি এ তথ্য জানিয়েছেন।

বয়সের কারণে ডেমোক্রটিক পার্টির অনেকেই প্রকাশ্যে-অপ্রকাশ্যে বাইডেনকে নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়ে চলেছেন। এ প্রসঙ্গে সাক্ষাৎকারে এক প্রশ্নের উত্তরে বাইডেন বলেন, ‘আমি (প্রার্থিতা) সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার সময় এত কিছু ভাবিনি। আমার ধারণাতেও ছিল না যে এই ব্যাপারটি নিয়ে (দলের ভেতর) এই মাত্রার বিভক্তির সৃষ্টি হবে।’

মার্কিন কৃষ্ণাঙ্গদের প্রতি সহানুভূতিশীল সংবাদমাধ্যম বেট-কে মঙ্গলবার সাক্ষাৎকার দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেছেন, ‘যদি আমার শারীরিক অবস্থার অবনতি ঘটে এবং চিকিৎসকরা বলেন— আপনার এই সমস্যা আছে, ওই সমস্যা আছে….তাহলে আমি নির্বাচন থেকে সরে দাঁড়াব।’

আগামী নভেম্বরে প্রেসিডেন্ট নির্বাচন হবে যুক্তরাষ্ট্রে। সেই নির্বাচনে ডেমোক্র্যাট পার্টির প্রার্থী ৮১ বছর বয়সী জো বাইডেনের প্রধান প্রতিদ্বন্দ্বী সাবেক প্রেসিডেন্ট ৭৮ বছর বয়সী ডোনাল্ড ট্রাম্প, যিনি রিপাবলিকান পার্টির প্রার্থী হিসেবে দাঁড়িয়েছেন।