দুই দেশের সম্পর্ক অনন্য শুধু শ্রম বাজার বা হজ্জ ও ওমরা‘র জন্য নয়—জামালপুরে সৌদি আরবের রাষ্ট্রদূত আল দুহাইলান


বিল্লাল হোসাইন, জামালপুর: প্রকাশের সময় : জুন ২, ২০২৪, ৯:১৯ অপরাহ্ণ /
দুই দেশের সম্পর্ক অনন্য শুধু শ্রম বাজার বা হজ্জ ও ওমরা‘র জন্য নয়—জামালপুরে সৌদি আরবের রাষ্ট্রদূত আল দুহাইলান
দুই দেশের সম্পর্ক অনন্য শুধু শ্রম বাজার বা হজ্জ ও ওমরা‘র জন্য নয়---জামালপুরে সৌদি আরবের রাষ্ট্রদূত আল দুহাইলান

বিল্লাল হোসাইন, জামালপুর :
বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল দুহাইলান বলেছেন- বাংলাদেশ ও সৌদি আরবের সম্পর্ক অনন্য। শুধু শ্রম বাজার বা হজ্জ ও ওমরা‘র জন্য নয়,  বিনিয়োগ, সংস্কৃতি, খেলাধুলা ও  নিরাপত্তার জন্য  দুই দেশের সম্পর্ক অনন্য।  

ঢাকায় অবস্থিত সৌদি আরব দূতাবাস প্রতিদিন ৫ থেকে ৭ হাজার ভিসা প্রসেস করলেও তারা দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিকের দিকে নজর দিচ্ছে বলে জানায় রাষ্ট্র দূত দুহাইলান। এছাড়া সৌদিতে থাকা বাংলাদেশিরা বছরে ৫ বিলিয়ন ইউএস ডলারের বেশি রেমিট্যান্স পাঠায়। হুন্ডিতে এর পরিমান দ্বিগুন বলে জানান রাষ্ট্রদূত।

এসময় তিনি বলেন- ট্রানজিট থাকলে সৌদি আরবে ৯৬ ঘন্টা অবস্থান ও পর্যটন স্পট ঘুরতে পারবে বাংলাদেশীরা। এছাড়া  নতুন পাসপোর্টে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের ভিসা একবার ব্যবহার করা হলে ভিসা ছাড়া সৌদি আরবে যেতে পারবে বাংলাদেশীরা।

দুপুরে জামালপুরের ইসলামপুরে এক অডিটোরিয়ামে ধর্মীয় ও নৈতিকতা উন্নয়নে মসজিদভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রম প্রকল্পের অবদান, সন্ত্রাস-জঙ্গীবাদ, নারী-নির্যাতন, যৌতুক, বাল্যবিবাহ ও মাদক প্রতিরোধে উলামা শায়েখেগণের করণীয় শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠানে যোগ দিয়ে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় প্রধান অথিতির বক্তব্যে ধর্মমন্ত্রী ফরিদুল হক খান দুলাল বলেন, সৌদি আরব আমাদের প্রধান শ্রমবাজার। আমাদের সর্বোচ্চো রেমিটেন্স আসে সৌদি আরব থেকে। ২০২২-২৩ অর্থ বছরে সৌদি প্রবাসীরা দেশে রেমিটেন্স পাঠিয়েছেন ৩৭৬ কোটি ৫২ লাখ ৪০ হাজার মার্কিন ডলার। অন্যদিকে সৌদি সরকার কর্তৃক গৃহিত ভিশন ২০২৩ বাস্তবায়নে বাংলাদেশের শ্রমিকরা অন্যতম ভূমিকা রাখছে। এভাবেই ভ্রাতৃত্বপূর্ণ দুটি দেশ পারশপরিক উন্নয়ন ও অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ অংশিদার হিসেবে কাজ বলে জানান তিনি।

জেলা প্রশাসক মো: শাফিউর রহমানের সভাপত্বিতে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- ধর্ম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব, পুলিশ সুপার মোঃ কামরুজ্জামান,  জামালপুর-১ আসনের সংসদ সদস্য নুর মোহাম্মদ ও ৪ আসনের সংসদ সদস্য আব্দুর রশিদসহ আরো অনেকে। ইসলামি ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় দেশের বিভিন্ন প্রান্ত থেকে দুই শতাধিক ওলামা কেরাম অংশগ্রহন করেন।