ফ্রিল্যান্সার ফাইজুল ইসলামের সফলতার গল্প

ফ্রিল্যান্সার ফাইজুল ইসলামের সফলতার গল্প

কঠোর পরিশ্রম আর অদম্য মনবলের ফলেই বদলে যেতে পারে একজন মানুষের জীবন। যা প্রমান করলেন সফল ফ্রিল্যান্সার ও ইউটিউবার (ডিজিটাল কন্টেন্ট ক্রিয়েটর) মোঃ ফাইজুল ইসলাম ৷ তিনি একজন ইঞ্জিনিয়ার হওয়া সত্ত্বেও নিজেকে একজন সফল ফ্রিল্যান্সার হিসেবে গড়ে তুলেছেন। তার মতে, আপনার যেই কাজ করতে মজা আসে, কাজে আনন্দ পান সেই কাজই করেন। তাহলে সফলতা এমনি চলে আসবে। তিনি বাংলাদেশ ICT মন্ত্রনালয় থেকে সরকারিভাবে স্বীকৃতিপ্রাপ্ত একজন ফ্রিল্যান্সার ও তিনি Survey Help 360 ইউটিউব চ্যানেল পরিচালনা করেন। 

ফ্রিল্যান্সিং জীবনের সূচনা

স্কুল জীবন থেকেই মোবাইলের প্রতি আকর্ষণ অনেক বেশি ছিল। আর তিনি কোথাও চাকরি করবেন সেই বিষয়টি ভালো লাগত না। তিনি সবসময় নিজে নিজে কিছু করার কথা ভাবতেন। আর স্বাধীনভাবে কাজ করা যায় এইরকম কিছু খুজতেন। ২০১৫ সালে তিনি যখন ভার্সিটিতে পড়েন, তখন YouTube এ সার্চ করেন, কিভাবে অনলাইনে টাকা ইনকাম করা যায়? অনেক খোজাখুজির পড়ে দেখলেন যে YouTube থেকেই টাকা আয় করা যায়। কিন্তু কিভাবে শুরু করবেন ? কিভাবে টাকা আয় করবেন? কিছুই জানতেন না। তখন তার একমাত্র ভরসা ছিল YouTube । কোন গাইডলাইন না থাকায় YouTube থেকেই শিখে শিখে নিজের পথ চলা শুরু করেন। প্রথমে অনেক কঠিন সময়ের মধ্য দিয়ে গেলেও ধীরে ধীরে সব কিছু শিখে নেন। এই কাজে তার পরিবারের সবাই অনেক সাপোর্ট করেছেন। বর্তমানে তিনি একজন সফল YouTuber এবং Freelancer। এর পাশাপাশি এফিলিয়েট মার্কেটিং করে থাকেন। সফল ফ্রিলেন্সার হিসেবে যার নাম এখন নারায়ণগঞ্জজুড়ে। তিনি মনে করেন জীবনে কিছু করতে হলে বড় কোন ট্রেনিং সেন্টারে কোর্স করাটা জরুরী না। জরুরী হচ্ছে নিজের শেখার ইচ্ছা, কাজটা আনন্দদায়ক করে নেওয়া, আর কাজটাকে শেষ করার মনভাব থাকতে হবে। তাহলেই সফলতা আসবেই । কিন্তু প্রাতিষ্ঠানিক শিক্ষা আপনাকে কাজটা সহজভাবে করার জন্যে রাস্তা দেখাবে।

ফাইজুল ইসলামের ব্যক্তিগত জীবন

ফ্রিল্যান্সার ফাইজুল ইসলামের জন্ম নারায়নগঞ্জের জেলার সোনারগাঁয়ের পেরাব গ্রামে। এই গ্রামেই তার বেড়ে উঠা। স্কুল জীবন শেষ করে কুমিল্লা পলিটেকনিকে মেকানিকাল নিয়ে পড়াশোনা করেন। এর পরে তিনি IUBAT থেকে মেকানিকালে B.Sc শেষ করেন। এখন JNU তে MBA তে অধ্যয়নরত আছেন। তিনি অনেক ভ্রমনপ্রিয় ও পরিশ্রমী মানুষ। ফ্রিলেন্সিং এর পাশাপাশি ফিজিকেল ব্যবসায় অনেক আগ্রহ প্রকাশ করেন। তিনি মনে করেন মানুষ যদি নিজের ইচ্ছা পুরনের জন্যে সঠিকভাবে এগিয়ে যান তাহলে তার জীবনে সফলতা আসবেই। তিনি বর্তমানে তার পরিবার নিয়ে পেরাব গ্রামেই বসবাস করেন।

ফাইজুল ইসলামের সফলতার গল্প

২০১৫ সালে যখন তিনি YouTube শুরু করেন তখন তেমন সফল হতে পারছিলেন না। কোন গাইডলাইন না থাকায় কিভাবে আগাবেন বুজতে পারছিলেন না। এর পরেও হাল ছারেননি। অদম্ম মনবল নিয়ে এই কাজে লেগে থাকেন। ২০১৭ সালে তিনি IUBAT মেকানিকেল ইঞ্জিনিয়ারিং শেষ করেন। ইঞ্জিনিয়ার হিসেবে তিনি AEPZ এ ১ বছর চাকরি করেন। কিন্তু তার চাকরি লাইফ পছন্দ ছিল না। ২০১৮ সালে তিনি চাকরি ছেড়ে দেন। তখন তিনি সিদ্ধান্ত নেন যেভাবেই হোক একজন সফল ফ্রিলেন্সার হতে হবে। নিজেকে স্বাধীন পেশায় সফল করে তুলতে হবে। 

এর পরে আবার নতুন করে আগের YouTube চ্যানেল Survey Help 360 এ কাজ শুরু করে দেন। তিনি এইসব বিষয় নিয়ে কারো কাছে না গিয়ে নিজে নিজেই সামনে এগিয়ে যান। তিনি যেকোন সমস্যার জন্যে YouTube ব্যাবহার করতেন। পরে তিনি YouTube ঘাটাঘাটি করে অনলাইন থেকে আরো ইনকামের পথ খুজতে থাকেন। নতুন নতুন ইনকামের মাধ্যম খুজে বেড়াতেন। তিনি এইরকম কোন পথ খুজতেন যেখান থেকে ১ বার কাজ করে লাইফটাইম প্রফিট আসবে। যেমন YouTube এ আপনি ভিডিও দেওয়ার পর যতদিন মানুষ সেই ভিডিও দেখবে ততদিন আপনার প্রফিট আসবে। অনেক খুজাখুজির পর তিনি নিজের Affiliate Marketing ও CPA Marketing নিয়ে জানতে পারেন। তিনি এইসব বিষয়ও YouTube থেকে জানতে পারেন। এর পাশাপাশি তিনি Facebook Marketing,YouTube Marketing, Video Editing, SEO করে থাকেন। অনেকদিন এইসব বিষয় নিয়ে কাজ করার পর এখন তিনি একজন সফল ফ্রিলেন্সার। এই সফলতার জন্যে তিনি তার বাবা,মা,ভাইদের ধন্যবাদ জানান। তিনি আরো বলেন, কে কোন সেক্টরে পড়াশোনা করেছে সেইটা দেখার বিষয় না। কে কোন সেক্টরে কাজ করে নিজেকে সুখি মনে করেন সেইটাই হল আসল বিষয়। 

আপনি ফ্রিল্যান্সিং কেন করবেন?

তার কথা মতে, বর্তমানে সব থেকে বড় সমস্যার নাম হচ্ছে বেকার সমস্যা। আপনি ছাত্র জীবনে চাকরি করতে পারবেন না। চাকরি করলে পড়াশোনা করতে ঠিক মত হবে না। আবার পড়াশোনা চালিয়ে নেওয়ার জন্য টাকা ইনকাম করাটা জরুরি। এইরকম অবস্থায় আমাদের সবার প্রথম পছন্দ হচ্ছে টিউশন করা। আপনি যদি টিউশন করেন তাহলে তার কোন ভবিষ্যত নেই। যতদিন টিউশন করাবেন ততদিনই চলতে পারবেন। নতুন কোন জব পেয়ে গেলে আগের সব অভিজ্ঞতাই বৃথা। কিন্তু আপনি যদি ফ্রিল্যান্সিং করেন। আর ৩-৪ বছর পরিশ্রম করে নিজের একটা জায়গা তৈরি করেন তাহলে আপনার আর পিছনে তাকাতে হবে না। চাকরি করে ৩-৪ বছরে লাখ টাকা ইনকাম করাটা স্বপ্নের মত। কিন্তু ফ্রিলেন্সিং করে এইরকম হাজারো উদাহরণ আছে যারা মাসে লাখ টাকা ইনকাম করে। এখন আপনি আপনার কেরিয়ার কোন দিকে এগিয়ে নিবেন সেইটা আপনার ইচ্ছা।

নতুনদের জন্য পরামর্শ 

তিনি নতুনদের উদ্দেশ্য করে কিছু কথা বলেন, যারা নতুন হিসেবে ফ্রিল্যান্সিং শুরু করতে চাচ্ছেন তারা আর না ভেবে কাজটা শুরু করে দেন। কিন্তু সবার প্রথমে আপনাকে যা করতে হবে সেইটা হল একটা সঠিক পথ বের করা। যেখান থেকে আপনি আপনার কেরিয়ার করতে পারবেন। ফ্রিলেন্সিং মানে শুধু এইটুকু না যে আপনি বায়ার থেকে কাজ নিবেন আর কাজ করবেন। এই ফিল্ডটা বিশাল। যার কোন শেষ নেই। আপনি দরকার হলে বেশ কিছুদিন সময় নেন কাজটা শুরু করার আগে। কোন বিষয়ে কাজ করবেন সেইটা আগে পছন্দ করেন। আপনি যদি Amazon নিয়েও কাজ করতে চান তাহলে তাদের ১০-১৫ টা মাধ্যম আছে যেখান থেকে আপনি আপনার কেরিয়ার করতে পারবেন। আপনি চাইলে যেকোন একটা কাজে দক্ষ হয়ে বায়ার থেকে কাজ নিয়ে কাজ করতে পারেন। যেমন আপনি Freelancer,Fiverr এ কাজ করলেন। আপনি চাইলে CPA, Affiliate Marketing ও করতে পারেন। আপনার পছন্দমতো যেকোন একটা ফিল্ড পছন্দ করে আপনি কাজ শুরু করে দিতে পারেন। যাদের গাইডলাইন নাই তারা YouTube থেকেই সব শিখে নিতে পারেন। আল্লাহ তায়ালা পরিশ্রমের ফলে ভাগ্য পরিবর্তনের কথা বলেছেন। পরিশ্রম করেন সফলতা আসবেই ইনশাআল্লাহ। 

ফাইজুল ইসলামের লক্ষ্য ও উদ্দেশ্য

তিনি বলেন যে এখন তার জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য হল, নতুন নতুন ফ্রিলেন্সার যারা আছেন তাদের নিয়ে সামনে এগিয়ে যেতে চান। তিনি দেশকে বেশি বেশি রেমিট্যান্স এনে দিতে চান। দেশের হাজারো মানুষের কর্মসংস্থান করে দিতে চান। এই কাজগুলো যেন সুন্দরভাবে করতে পারেন সেই জন্যে সবার কাছে দোয়া কামনা করেন।

বিডিচিত্র/অংকন

Attachments area

Share This Article

Share this post

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com