হাজারো ফ্রিলান্সার গড়ার কারিগর মোহাম্মদ শাহাদাত হোসেন রাজু


Sub Editor প্রকাশের সময় : এপ্রিল ১২, ২০২৩, ২:৪৩ অপরাহ্ণ /
হাজারো ফ্রিলান্সার গড়ার কারিগর মোহাম্মদ শাহাদাত হোসেন রাজু
হাজারো ফ্রিলান্সার গড়ার কারিগর মোহাম্মদ শাহাদাত হোসেন রাজু

বর্তমান বিশ্বে চাকরীর মন্দা চলছে। অনেকেই ঘরে বেকার বসে আছেন। তারা দেশ জাতীর বোঝা হয়ে যাচ্ছেন। এই অবস্থা হতে মুক্তি দিতে পারে ফ্রিল্যান্সিং। যার মাধ্যমে ঘরে বসে সহজেই আয় করে স্বাবলম্বী হচ্ছে হাজারো যুবক-যুবতী। তাদের মধ্যে অন্যতম সাতক্ষিরার সন্তান শাহাদত হোসেন রাজু। যিনি গড়েছেন কয়েক হাজার ফ্রিল্যান্সার। ফ্রিল্যান্সিং এর ডিজিটাল মার্কেটিং নিয়ে তিনি কাজ করে থাকেন। তার এই ফ্রিল্যান্সিং ক্যারিয়ার নিয়ে সাক্ষাৎকার গ্রহণ করে লিখেছেন বিশিষ্ট কলামিস্ট ও কথাসাহিত্যিক মো. নাজমুচ্ছাকিব।

সাকিবঃ আসসালামু আলাইকুম।
রাজুঃ ওয়ালাইকুমুস সালাম।

সাকিবঃ কেমন আছেন?
রাজুঃ আলহামদুলিল্লাহ। আপনি কেমন আছেন?

সাকিবঃ আলহামদুলিল্লাহ আমি ভালো আছি। কেমন যাচ্ছে আপনার দিনকাল?
রাজুঃ আলহামদুলিল্লাহ অনেক ভালো যাচ্ছে। অফিস এরপর ফ্রিল্যান্সিং সব মিলিয়ে আলহামদুলিল্লাহ।

সাকিবঃ ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ কেমন?
রাজুঃ বর্তমান সময়ের সবচেয়ে গ্রোইং সেক্টর গুলোর মধ্যে অন্যতম হল ডিজিটাল মার্কেটিং। ২০২৩ সালে এসে ডিজিটাল মার্কেটিং এর মার্কেট সাইজ প্রায় ৩৬০-৩৮০ বিলিয়ন মার্কিন ডলার এবং প্রতিনিয়তই এই মার্কেটটি বড় হচ্ছে। যত নতুন নতুন ব্যবসার জন্ম হচ্ছে এই পৃথিবীতে তত ডিজিটাল মার্কেটিং চাহিদা দিন দিন বাড়ছে। তাই ক্যারিয়ার হিসেবে ডিজিটাল মার্কেটিং এর ভবিষ্যৎ অনেক অনেক উজ্জল এবং সূদরপ্রসারী।

সাকিবঃ ডিজিটাল মার্কেটিং এ ক্যারিয়ার গড়তে করণীয় গুলো কি কি?
রাজুঃ ডিজিটাল মার্কেটিং এ ক্যারিয়ার গড়তে হলে আপনার করণীয় গুলো খুবই সহজ প্রথমে আপনাকে ডিজিটাল মার্কেটিং এর যে কোন একটিতে দক্ষতা অর্জন করতে হবে।দক্ষতা অর্জন হয়ে গেলে মার্কেটপ্লেস বা কোম্পানির জন্যে কাজ শুরু করতে হবে। আপনি যদি খুব দুর্বল ছাত্র হয়ে বা থাকেন তবে ডিজিটাল মার্কেটিং শিখে আপনি ৬ মাসের মধ্যে আর্নিং শুরু করতে পারবেন বলে আশা করছি। এই ২০২৩ সালে এসে আপনি যদি ডিজিটাল মার্কেটিং এ দক্ষ হন তবে আপনার কাজের অভাব হবে না এতটুকু গ্যারান্টি আমরা আপনাকে দিচ্ছি।

সাকিবঃ এতো ক্ষেত্র থাকতে আপনি কেন ডিজিটাল মার্কেটিং এ আসলেন?
রাজুঃ ছোট বেলা থেকে প্রযুক্তির প্রতি আকশন মুলত এই পেশাতে আসতে সহায়তা করেছে। মানুষের ছোট খাট প্রযুক্তিগত সমস্যা সমাধান করতে গিয়ে একটা সময় কাজটাকে খুব উপভোগ করা শুরু করলাম। মাঝে বেশ কিছুদিন অন্য পেশার সাথে জড়িত ছিলাম বটে কিন্তু কেন যেন কাজ করে মনের মধ্যে তৃপ্তি পেতাম না। শেষ মেশ মনে হোল আমাকে দিয়ে ডিজিটাল মাকেটিং ছাড়া অন্য কিছু সম্ভব না। আরো একটা উল্লেখযোগ্য কারন হোল আমি জেলা শহরে এমনিতেই একটা ফেসবুক পেজ খুলি সেখানে ডিজিটাল মাকেটিং এর কাজ করি। মানুষের উপচে পড়া ভালোবাসা আমাকে এই পেশায় আসতে বাধ্য করেছে।

সাকিবঃ এখানে আসার পথে আপনার কি কি প্রতিবন্ধকতা তৈরি হয়েছিল?
রাজুঃ এই পেশাতে যেমন আনন্দ আছে অন্য দিকে কিছু না পাওয়ার বেদনা ও আছে। শুরুর দিকে তেমন একটা ইনকাম হোত না। প্রথম ২/৩ বছর তো শুধু কাজ বুঝতে বুঝতেই টাইম শেষ। বাসা থেকে বাবা মা বলত কি করিস সারাদিন। এসব করে আই রোজকার আবার হয় নাকি, তার চেয়ে বরং অন্য কাজ কর। মাঝে একটা লাইব্রেরি ব্যবসা খুলেছিলাম কিন্ত সেটা আর আলোর মুখ দেখেনি। পড়লাম আরো মহা বিপদে। সারাদিন শুধু মোবাইল এ ভিডিও দেখতাম ডিজিটাল মাকেটিং এর। এতে করে বাড়ির লোকেরা আরো বিরক্ত হোত! তাছাড়া শুরুর দিকে জেলা শহরে ইন্টারনেট এর ব্যবস্থা ও গতি কম থাকায় অনেক বেগ পেতে হয়েছিল। তাছাড়া এখন যেমন সব কিছু হাতের নাগালে চাইলেই আপনি সহজে একজন মেন্টর এর সহায়তা নিতে পারছেন আমাদের সময় ২০০৭ সালের দিকে মুলত এত সুযোগ ছিল না। আমার মনে আছে একটা রিয়েল এস্টেট এর ওয়েবসাইট এর বিজ্ঞাপন দিতে হয়েছিল পত্রিকায়। এখন আপনারা জানেন দিন বদলেছে। এখন পত্রিকা গুলোতে বিজ্ঞাপন এর চাই তে সোসাল মিডিয়া তে বিজ্ঞাপন এর বাজার অনেক অনেক বেশি।

সাকিবঃ আপনি ডিজিটাল মার্কেটিং কে কোথায় দেখতে চান?
রাজুঃ আপনারা জানলে খুশি হবেন সারা দেশে কয়েক হাজার ছাত্রছাত্রীদের কে আমি বিনামূল্যে প্রশিক্ষণ দিয়েছি বিভিন্ন সময়ে। এই নিয়ে অনেকে আমার উপর বিরক্ত। তার কারন হোল আমি নাকি পেইড কন্টেন্ট ফ্রিতে দিয়ে দিচ্ছি। মুলত আমি চাই এদেশের প্রতিটি কম প্রত্যাশি শিক্ষত যুবরা আর বেকার থাকবে না, আমি অন্তত থাকতে দিতে চাই না। আপনারা আসেন আমার পক্ষ থেকে যতটুকু সহায়তা করা সম্ভব আমি চেস্টা করব ইনশাআল্লাহ। যেহেতু সামনে ৪থ শিল্প বিপ্লবের দিন তাই অনেক যোগ্য ব্যাক্তির দরকার হবে এই পেশাতে, আমি মনে করি নিজেকে এই প্রযুক্তির সাথে আপনি খাপ খাওয়াতে পারলে এই ডিজিটাল মাকেটিং পেশা খুলে দিতে পারে আপনার জন্য একটি সপ্নের দার। বাংলাদেশ সরকারকে আন্তরিক কৃতজ্ঞতা জানাই, উনারা আমাদের জন্য এই পেশাতে একটি দারুন সুযোগ করে দেওয়ার জন্য। আশা রাখব সরকার আমাদের অন্যন্য যে প্রতিবন্ধকতা রয়েছে এই পেশাতে সেগুলোর প্রতি যত্নবান হবেন। তাহলেই কেবল আমাদের দেশ আরো বেশি মযাদাসম্পন্ন হবে বিশব দরবারে

সাকিবঃ যারা নতুন শেখা শুরু করেছে তাদের জন্য আপনার পরামর্শ কি থাকবে?
রাজুঃ নতুনদের তার পরামর্শ হোল। ফ্রিল্যান্সিং কোন আলাউদ্দিন এর চেরাগ নয়। এখানে ভালো করতে হলে স্কিল, কমিউনিকেশন, ডেডিকেশন, প্ররিশ্রম, ধোয্য কোন বিকল্প নেই

সাকিবঃ আমাকে সময় দেওয়ার জন্য আপনাকে মোবারকবাদ।