অনলাইন লিটারেচার গ্রুপস ইউনিটির সদস্য সম্মাননা ২০২২ পেলো কাব‍্য কিশোর

: সাহিত্য ডেস্ক
: ৩ সপ্তাহ আগে

গতকাল ১০ সেপ্টেম্বর রোজ শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ফ্যাকল্টি অফ বিজিনেস স্টাডিজ মিলনায়তনে অনুষ্ঠিত অনলাইন লিটারেচার গ্রুপস ইউনিটি এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী, সদস্য সংগঠন সম্মাননা ২০২২ পেলো কবি পারভেজ হুসেন তালুকদার প্রতিষ্ঠিত মাসিক সাহিত্য পত্রিকা কাব‍্য কিশোর। কাব‍্য কিশোরের পক্ষে সম্মাননাটি গ্রহণ করেন কাব‍্য কিশোর পরিচালনা কমিটি – ২২ এর প্রধান সম্পাদক, কবি ও শিশুসাহিত‍্যিক এনাম আনন্দ।  চমৎকার পরিবেশে মনোমুগ্ধকর আবহে অনুষ্ঠিত এই আয়োজনে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলে সুপ্রিমকোর্ট বাংলাদেশ এর মাননীয় বিচারপতি এস এম মজিবুর রহমান। কবি, সাহিত্যিক ও সাবেক যুগ্মসচিব  ড. আমিনুর রহমান মোঃ তারেক এর সভাপতিত্বে উদ্বোধক হিসাবে উপস্থিত ছিলে গুল আফোরজ আহমেদ, কবি সাহিত্যিক ও সমাজসেবী। আয়োজিত অনুষ্ঠানে প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন কবি, সাহিত্যি ও বহুগ্রন্থ প্রণেতা মাহমুদুল হাসান নিজামী, কবি ও ছড়াকার আতিক হেলাল, কবি ও ছড়াকার রফিকুল ইসলাম সাবুল, কবি ও গবেষক এস এম শাহনূর,  কবি, সাংবাদিক ও কলামিস্ট মোহাম্মদ আলমগীর জুয়েল, কবি ও সাহিত্যিক মুন্সি কবির হোসেন, কবি ও সংগঠক রুনা আকতার স্বপ্না, সাহিত্যানুরাগী ড. আলহাজ্ব শরীফ সাকি,  কবি ও সমাজসেবী মজিবুর রহমান,  কবি ইকবাল আহমেদ খান, কবি ও সংগঠক জহিরুল হক বিদ্যুৎ, কবি ও সংগঠক তাহেরা খাতুন সহ আরো অনেকে।

সংগঠনের সাধারণ সম্পাদক মোঃ আমিনুল ইসলাম ও সদস্য এম আল মাহমুদ হাসানের সঞ্চালনায় এই অনুষ্ঠানে অনলাইন লিটারেচার গ্রুপস ইউনিটি দশজন বিশিষ্ট কবিকে লিটারেচার সম্মাননা /২০২২ সম্মাননা প্রদান করে। এছাড়াও সকল সদস্য সংগঠন ও কিছু সংখ্যক সংগঠককে উৎসাহব্যঞ্জক সম্মাননা প্রদান করে।

শুরুতেই অনুষ্ঠানে উপস্থিত থাকতে না পারা অনলাইন লিটারেচার গ্রুপস ইউনিটি এর পরিচালক জিয়াউদ্দীন জেইন এর একটি প্রেরিত বক্তব্য পড়ে শোনানো হয়। সেখানে এই সংগঠনটির ইতিবৃত্ত তুলে ধরেন। অনুষ্ঠানের প্রদান অতিথি অনলাইন লিটারেচার এর ভূয়সী প্রশংসা করে বলেন, এমন আয়োজন অনলাইন ও অফলাইন সাহিত্যের বিস্তারে ভূমিকা রাখবে এবং  সাহিত্যসেবীদের নতুন সৃষ্টির ক্ষেত্রে উৎসাহিত করবে। তিনি এমন আন্তরিক আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান এবং আগামীতে এ প্রক্রিয়া অব্যাহত রাখার জন্য আহ্বান জানান। গুল আফরোজ আহমেদ তাঁর উদ্বোধনী ভাষণে নিজে উপস্থিত থাকতে পারায় সৃষ্টিকর্তার প্রতি শুকরিয়া জ্ঞাপন করেন। জনাব নিজামী তাঁর বক্তব্যে বাংলা সাহিত্যের নানা দিক ও অনলাইন লিটারেচার গ্রুপস ইউনিটির এমন উদ্যোগের সাধুবাদ জানান। রফিকুল ইসলাম সাবুল ও এস এম শাহনূর, দশজন যোগ্য সাহিত্যিককে নির্বাচনে ভূমিকা রাখতে পারায় গর্ব অনুভব করে বক্তব্য রাখেন। আতিক হেলাল, মুন্সি কবির হোসেন, আলমগীর জুয়েল, ড. আলহাজ্ব শরীফ সাকী সহ সকল বক্তাগণ এমন সুন্দর আয়োজনের জন্য আয়োজকদের ধন্যবাদ জানান।  অনুষ্ঠানের সভাপতি অনলাইন লিটারেচার এর সৃষ্টির কারণ ও এর কর্মকান্ড নিয়ে আলোচনা করেন এবং  দেশের নানা প্রান্ত থেকে আগত সাহিত্যপিপাসুদের ধন্যবাদ জানিয়ে সভার সমাপ্তি টানেন। আয়োজনের সার্বিক ব্যাবস্থাপনার দায়িত্বে ছিলেন অনলাইন লিটারেচার এর প্রধান সমন্বয়ক বেল্লাল হাওলাদার এবং সমন্বয়ক সইফুর রহমান মিনা।

পিএইচটি/এবি