লেখালেখি ও সমাজসেবায় শফিক রিয়ান


সম্পাদক প্রকাশের সময় : অক্টোবর ১, ২০২২, ৫:৩৪ পূর্বাহ্ণ / ১৪
লেখালেখি ও সমাজসেবায় শফিক রিয়ান

বর্তমানে তরুণের মধ্যে দেশপ্রেম, সমাজসেবা ও মানুষের পাশে দাঁড়ানো প্রতি আগ্রহ বাড়ছে। কিছু কিছু তরুণ ইতোমধ্যে বেশ প্রশংসাযোগ্য কাজ করছে। তাদের মধ্যে একজন শফিক রিয়ান। ২৩ বছরের এই যুবক ঢাকা ইন্সটিটিউট অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজি (ডিআইএফটি)তে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করছেন। পড়াশোনার পাশাপাশি ‘অনির্বাণ’ নামে একটি সামাজিক স্বেচ্ছাসেবামূলক সংগঠন গড়ে তুলেছেন। এই সংগঠনের মাধ্যমে শফিক ও তার দল অসহায় মানুষের মাঝে খাদ্য বিতরণ, পশুপাখিদের আহার সরবরাহ, শহরের অলিগলিতে জীবাণুনাশক স্প্রেকরণ, পরিষ্কার-পরিচ্ছনতার বিষয়ে জনসচেতনতা তৈরিকরণ, ইদ-উসবে গরিবদের মাঝে পোশাক বিতরণ, জরুরিভিত্তিতে রক্তদান ও রক্ত পরীক্ষা করে গ্রুপ নির্ণয় কর্মসূচিসহ নানা সমাজসেবামূলক কর্মকাণ্ড পরিচালনা করছেন। সাম্প্রতিক সময়ে বৈশ্বিক করোনাভাইরাসে যখন দেশ বিপর্যস্ত, সেই সময় ‘অনির্বাণ’ টিমকে কাজ করতে দেখা গেছে। এ সময়ে বিভিন্ন অসহায় লোকদের মাঝে এককালীন ব্যবসায়িক পূঁজি প্রদান-সহ মানুষকে স্বাবলম্বী করে তুলবার মতো সামগ্রী তুলে দিয়েছেন। 

ডিআইএফটির শিক্ষার্থী শফিক রিয়ান তাদের কার্যক্রম সম্পর্কে জানাতে গিয়ে বলেন, ‘অনির্বাণ একটি অরাজনৈতিক, অলাভজনক, স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন। মানুষ, সমাজ, দেশ- এই তিনের প্রতি দৃষ্টি যেথা সীমা ছাড়া মূলমন্ত্রকে আঁকড়ে ধরে এগিয়ে যাওয়ার প্রত্যাশাতেই প্রতিষ্ঠা করা হয় অনির্বাণনামক  সংগঠন। প্রতিষ্ঠার পর থেকে মানুষের জন্য নানাভাবে কাজ করে যাচ্ছি। বর্তমানে সেবামূলক কাজ করলেও খুব শীঘ্রই আমাদের পথচলা শুরু হবে মাদক, সন্ত্রাস ও বিশৃঙ্খলার বিরুদ্ধে। আমরা মানুষের স্বার্থে কাজ করতে চাই।’

শফিকের সাথে সমাজসেবামূলক কাজ করছেন রাসেল আহমেদ, সোহাগ হোসেন সাজিদ, আকরাম হোসেনসহ বেশ কজন তরুণ।

এছাড়াও শফিক রিয়ানের আরেক পরিচয়, তিনি একজন কথাসাহিত্যিক। লেখালিখিতেও সুনাম কুড়িয়েছেন অনেকখানি। এখনঅব্দি তার লেখা দুটি উপন্যাস ও একটি কাব্যগ্রন্থসহ তিনটি বই প্রকাশ পেয়েছে। সামনের দিনেও তার লেখালেখি চালিয়ে যাবেন বলেই জানিয়েছেন তিনি।