কুমিল্লা জোনে ‘কুরআনের নূর’ এর প্রতিযোগী বাছাই শুরু


সহ সম্পাদক (বার্তা) প্রকাশের সময় : ফেব্রুয়ারি ১১, ২০২৩, ৭:৩৬ পূর্বাহ্ণ /
কুমিল্লা জোনে ‘কুরআনের নূর’ এর প্রতিযোগী বাছাই শুরু
কুমিল্লা জোনে ‘কুরআনের নূর’ এর প্রতিযোগী বাছাই শুরু

বাংলাদেশ চিত্র ডেস্ক ::

দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতা ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির আয়োজনে শুরু হয়েছে হিফজুল কুরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর’। শনিবার (১০ ফেব্রুয়ারি) দিনভর চলবে মেগারিয়েলিটি শো ‘কুরআনের নূর’ এর কুমিল্লা জোনের প্রাথমিক বাছাইপর্ব।

কুমিল্লা নগরীর বাদুড়তলা এলাকায় অবস্থিত নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে শনিবার সকাল ৭টা থেকে কুমিল্লা জোনের প্রাথমিক বাছাইপর্বের কার্যক্রম শুরু হয়েছে।

সকালে কুমিল্লা জোনের সমন্বয়ক হাফেজ ক্বারী মোহাম্মদ মুবারক হোসেন জানান, কুমিল্লা জোনের বাছাইপর্বে অংশগ্রহণ করছে কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, নোয়াখালী, লক্ষ্মীপুর ও ফেনী এই ছয় জেলার প্রতিযোগীরা। এরই মধ্যে দলে দলে কোরআনের পাখিরা আসতে শুরু করেছে অনুষ্ঠানস্থলে। আসন্ন রমজান মাস‌কে সাম‌নে রে‌খে দে‌শের বৃহৎ শিল্প‌গো‌ষ্ঠী বসুন্ধরা গ্রুপের পৃষ্ট‌পোষকতায় হা‌ফেজ‌দের এ বৃহৎ প্রতি‌যো‌গিতার আ‌য়োজন ক‌রে‌ছে বায়তুল মোকাররম জাতীয় মস‌জিদ মুস‌ল্লি ক‌মি‌টি।

প্রতি‌যো‌গিতার রে‌জিস্ট্রেশন কা‌জের স‌ঙ্গে যুক্ত একজন স্বেচ্ছা‌সেবী মাহমুদুল হাসান ইফাজ ব‌লেন, কুমিল্লা জোনের অডিশনে মোট ছয়টি বু‌থে রে‌জি‌স্ট্রেশন কার্যক্রম চল‌ছে। সকাল ৯টা পর্যন্ত দুই শতা‌ধিক প্রতি‌যোগী রে‌জি‌স্ট্রেশন ক‌রে‌ছেন।

শনিবার সকাল ৭টায় সরেজমিনে অনুষ্ঠানস্থল নবাব ফয়জুন্নেছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, প্রতি‌যো‌গিতা‌কে ঘি‌রে ভোর থে‌কেই কুমিল্লা নগরীতে আস‌তে থা‌কেন জোনের ছয়টি জেলার প্রতি‌যোগী, তা‌দের অভিভাবক ও শিক্ষকরা। এতে কুয়াশার চাদ‌রে ঢাকা কুমিল্লা নগরী একটু আগেভা‌গেই কোলাহল মুখর হ‌য়ে ওঠে। এক‌দি‌কে চল‌ছে রে‌জি‌স্ট্রেশন, অন‌্যদি‌কে ছয়টি পৃথক বু‌থে বিচারকদের সাম‌নে পরীক্ষায় অবতীর্ণ হ‌য়ে‌ছেন প্রতি‌যোগীরা। সব মিলিয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে অনুষ্ঠানস্থলে।

লক্ষ্মীপুরের সদরের জামিয়া ইসলামি হিলফুল ফুজুল কাওমী মাদরাসার শিক্ষার্থী হাফেজ ফাহাদ হুসাইন। প্রতিযোগিতায় অংশ নিতে সকালেই এসেছেন কুমিল্লায়। বাছাইপর্বের সার্বিক ব্যবস্থাপনা দেখে ফাহাদ বেশ আনন্দিত।

হাফেজ ফাহাদ হুসাইন বলে, আমাদের জন্য এমন একটি আয়োজন সত্যিই আনন্দের। এ রকম বড় প্রতি‌যো‌গিতায় অংশ নি‌তে পে‌রে ভা‌লো লাগ‌ছে। রে‌জি‌স্ট্রেশনের জন‌্য লাইনে দাঁড়ি‌য়ে আছি। আমাদের মাদরাসা থেকে পাঁচজন শিক্ষার্থী এসেছে। আশা করছি আল্লাহর রহমতে সবকিছু ভালোই হবে, ইনশাআল্লাহ।

ঢাকা বিভাগের উত্তর-দক্ষিণ দুটি জোনসহ পুরো দেশের মোট ১১ জোন (অঞ্চল) থেকে ১৫ বছরের কম বয়সী ৩০ পারা কুরআনের হাফেজরা প্রতিযোগিতায় অংশ নি‌চ্ছেন। ১১ জোনের ম‌ধ্যে শনিবার কুমিল্লা জোনের অডিশন চলছে। এর আগে সি‌লেট ও ময়মন‌সিং‌হে অডিশ‌নের মাধ‌্যমে শুরু হ‌য়ে‌ছে প্রতি‌যো‌গিতার আনুষ্ঠা‌নিকতা। দেশের ৯টি জোন থেকে সেরা তিনজন করে মোট ২৭ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে যোগ দেবে। এই তিনজনকে অভিভাবকসহ ঢাকায় আনা হবে। আর ঢাকা বিভাগের দুই জোন থেকে ৯ জন করে মোট ১৮ জন হাফেজ দ্বিতীয় রাউন্ডে অংশ নেবে। পরে মোট ৪৫ জন প্রতিযোগী নিয়ে অনুষ্ঠিত হবে বিশুদ্ধ ও সুন্দর কুরআন তিলাওয়াতের শ্রেষ্ঠত্বের প্রতিযোগিতা। দেশবরেণ্য ইসলামিক স্কলার ও অভিজ্ঞ হাফেজদের সমন্বয়ে গঠিত বিচারক প্যানেল এখান থেকে ফাইনাল রাউন্ডের জন্য পাঁচজন হাফেজকে বাছাই করবেন।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com