দিনাজপুরে ব্যবসায় উন্নয়ন ও বিপণন বিষয়ক আলোচনা সভা


স্টাফ রিপোর্টার প্রকাশের সময় : ফেব্রুয়ারি ২৭, ২০২৩, ৪:১৬ অপরাহ্ণ /
দিনাজপুরে ব্যবসায় উন্নয়ন ও বিপণন বিষয়ক আলোচনা সভা
দিনাজপুরে ব্যবসায় উন্নয়ন ও বিপণন বিষয়ক আলোচনা সভা

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলায় হাস্কিং মিলের ফুল গ্রেইন চালের ব্যবসায় উন্নয়ন ও বিপণন বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে উপজেলা পরিষদ হলরুমে সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) আওতাভুক্ত সংশ্লিষ্ট বিভাগের সাথে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ইকো-সোশ্যাল ডেভলপমেন্টে অর্গানাইজেশন (ইএসডিও) আয়োজনে ব্যবসায় উন্নয়ন ও বিপণন বিষয়ক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বীরগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জিনাত রেহেনার সভাপতিত্বে এতে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন দিনাজপুর মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউটের সিনিয়র বৈজ্ঞানিক অফিসার কৃষিবিদ মানিক চন্দ্র রায়, ইএসডিও-এসইপি-এফজিআরএম প্রকল্পের প্রকল্প ব্যবস্থাপক মো. আবু বক্কর সিদ্দিক আবু, রাইস মিলার আব্দুল্লাহ আল হাবীব, ধান-চাতাল ব্যবসায়ী হাফিজুর রহমান প্রমূখ।

এতে প্রেজেন্টশনের মাধ্যমে প্রকল্পের অগ্রগতি উপস্থাপন করেন দিনাজপুর ইএসডিও-এসইপি’র এন্টারপ্রাইজ ডেভেলপমেন্ট অফিসার এম এ কাহার বকুল।

এসময় বক্তারা সকলকে নিরাপদ খাদ্য খাওয়ার জন্য এবং নিরাপদে চলার জন্য অনুরোধ করে বলেন, অটোরাইস মিল সমূহ মোটা চালকে ছাটাই, পলিস করার মাধ্যমে চালের পুষ্টিগুন নষ্ট করে মিনিকেট চাল নামে চালের বর্জ্য বিক্রয় করছে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর এবং রাসায়নিক পদার্থ ব্যবহার করে চালকে পলিস করার মাধ্যমে মানব শরীরে রোগ ব্যাধি সৃষ্টি হচ্ছে। অটোরাইস মিলের চাল চকচকে হওয়ায় সাধারণ মানুষ তা কিনতে আগ্রহী হচ্ছে। কিন্তু হাস্কিং মিলের চাল চকচকে না হওয়ায় সাধারণ মানুষ তা কিনছে না অথচ হাস্কিং মিলের চাল স্বাস্থ্য সম্মত। হাস্কিং মিল গুলোতে যদি ইকো বান্ধব ও পরিবেশ সম্মত উপায়ে ফুল গ্রেইন চাল উৎপাদন করা যায় তাহলে এই ফুল গ্রেইন চালের প্রতি মানুষের আগ্রহ বাড়বে এবং মানুষ এই চাল ক্রয় করে খেতে আগ্রহী হবে।