সাইবার নিরাপত্তা প্রতিযোগিতায় রানার্সআপ গবি ও এআইইউবির সাইলেন্ট কিলার

সাইবার নিরাপত্তা প্রতিযোগিতায় রানার্সআপ গবি ও এআইইউবির সাইলেন্ট কিলার

ফাহিম আল হাসান , গবি প্রতিনিধিঃ

সাইবার নিরাপত্তা প্রতিযোগিতায় রানার্সআপ গবি ও এআইইউবির সাইলেন্ট কিলার

রাজধানীর মিরপুর সেনানিবাসের মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স টেকনোলজি (এমআইএসটি) ক্যাম্পাসে অনুষ্ঠিত সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিযোগিতায় রানার্স আপ গণ বিশ্ববিদ্যালয় (গবি) এবং আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর যৌথ টিম’ সাইলেন্ট কিলার’ এবং প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি এর টিম ‘রেড লেভেলস’। এমআইএসটি এর কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ ও লিটকন এর উদ্যোগে, সরকারের আইসিটি ডিভিশন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এবং ডিজিটাল সিকিউরিটি এজেন্সি’র যৌথ সহযোগিতায় “MIST Leetcon 2023: HackMeIfYouCan” শীর্ষক সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০মে) এমআইএসটি ক্যাম্পাসে অত্যন্ত উৎসবমুখর পরিবেশে এমআইএসটি এর ফ্যাকাল্টি অব ইলেক্ট্রিক্যাল অ্যান্ড কম্পিউটার ইঞ্জিনিয়ারিং এর ডীন এবং কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান, ব্রিগেডিয়ার জেনারেল মো: মাহফুজুল করিম মজুমদার এর উদ্বোধনে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

প্রতিযোগিতাটি দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীর পাশাপাশি সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের জন্যও উন্মুক্ত ছিল। সাইবার নিরাপত্তা ভিত্তিক CTF প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা তথ্য নিরাপত্তার বিভিন্ন ক্ষেত্রে অভিজ্ঞতা এবং বাস্তব জ্ঞান ব্যবহার করে সাইবার সিকিউরিটি সংক্রান্ত যেমন ক্রিপ্টোগ্রাফি, ওয়েব এক্সপ্লয়টেশন, রিভার্স ইঞ্জিনিয়ারিং, ফরেনসিক, নেটওয়ার্ক অ্যানালাইসিস ইত্যাদি বিষয়ক বিভিন্ন চ্যালেঞ্জের সমাধান করে।

প্রথম সাইবার রেঞ্জে সর্বোচ্চ ২৩২৫ পয়েন্ট পেয়ে সেরা হয়েছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্লাব রেড রেবেলস্। প্রথম রানার্স আপ গবি এবং এআইইউবি’র যৌথ টিম সাইলেন্ট কিলার (২১২৫ পয়েন্ট) এবং আর এনএসটিইউ এর ফেডারেল বংক ইনভেসটিগেশনস ১৯২৫ পয়েন্ট পেয়ে হয়েছে দ্বিতীয় রানার্সআপ। এছাড়াও সমান নম্বর পেয়েছে রিসিউরেক্টেড অডেসি, গ্রিন বিশ্ববিদ্যালয়ের ভুলনসি এবং জেকেকে এআইইউ- সাইবার নাইট, আইইউটি জেনেসিস, জিরো রুট সিকিউরিটি-ক্রস ইউনিভ, বাগ ফাইন্ডার এবং মার্কেন্টাইল ব্যাংকের এমবিএল এক্সফোর্স শীর্ষ দশে জায়গা করে নিয়েছে।

উক্ত প্রতিযোগিতায় সর্বমোট ৩৫১ টি দল বাছাই পর্বে অংশগ্রহণ করে যার মধ্যে থেকে ১০০টি দল চূড়ান্ত পর্বে অংশগ্রহণের সুযোগ পায়। চূড়ান্ত পর্বে অংশগ্রহণকারীদের মধ্যে ৭৫টি দল দেশের ৭২ শিক্ষা প্রতিষ্ঠান থেকে; এবং বাকী ২৫টি দল বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ পুলিশ, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, এবং বাণিজ্যিক ব্যাংকসহ বিভিন্ন কর্পোরেট সংস্থা থেকে অংশগ্রহণ করে।

উক্ত অনুষ্ঠানে বিভিন্ন কর্মশালা অনুষ্ঠিত হয়। এর মধ্যে “Cyber Security for Government Application and Infrastructure” শীর্ষক কর্মশালা পরিচালনা করেন সিকিউপেন্ট এর সিইও সাদমান তানজিম। “Lift-off towards zero-day Adventure” শীর্ষক কর্মশালা পরিচালনা করেন ইনফরমেশন সিকিউরিটি এর গবেষক আলমাস জামান এবং Cloud Security শীর্ষক কর্মশালার নেতৃত্বে ছিলেন পেন্টেস্ট লিড এর সিনিয়র অ্যাসোসিয়েট অফ, জুবায়ের আল নাজি।

এছাড়া“API Security in 2023 and Car Hacking” শীর্ষক কর্মশালা দুটি যথাক্রমে টিসিএম সিকিউরিটি এর কন্টেন্ট ক্রিয়েটর এলেক্স ওলসেন এবং ইনফরমেনশন সিকিউরিটি এর রিসার্চার-আয়াপ্পান রাজেশ অনলাইনে পরিচালনা করেন। উপস্থিত বিশেষজ্ঞগণ শিক্ষার্থীদের সাইবার সিকিউরিটি, এপিআই কিকিউরিটি, ক্লাউড সিকিউরিটি, কার হ্যাকিং ইত্যাদি বিভিন্ন বিষয়ে তাত্ত্বিক ও ব্যবহারিক শিক্ষার আলোকপাত করেন।

গবির ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন এবং সিএসই বিভাগের বিভাগীয় প্রধান ড. অধ্যাপক করম নেওয়াজ বলেন, ‘এবারের সাইবার সিকিউরিটি প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী দেশের অনেক সনামধন্য বিশ্ববিদ্যালয়ের ভেতর থেকে আমাদের বিশ্ববিদ্যালয়ের রানার্সআপ দলের শিক্ষার্থীদের জন্য শুভকামনা রইল ও ভবিষ্যতে আরও ভালো অবস্থানে পৌঁছানোর দোয়া রইলো।

তিনি আরও বলেন, সাইবার সিকিউরিটি, প্রোগ্রামিং সহ বিভিন্ন বিষয়েই আমরা আমাদের সিএসই বিভাগের অধীনে বিশ্ববিদ্যালয়ে আলাদা ভাবে শিক্ষার্থীদের আগ্রহ ও উৎসাহের উপরে উদ্ভুদ্ধ করছি।

সাইলেন্ট কিলার টিমের অন্যতম সদস্য ও গবির সিএসই বিভাগের ২৬তম ব্যাচের শিক্ষার্থী ও সাইবার সিকিউরিটি ইঞ্জিনিয়ার মোঃ মঞ্জুর হাসান বলেন, ‘আমার দায়িত্ব ছিলো ফরেনসিক ও নেটওয়ার্ক সমস্যা বের করা। আলহামদুলিল্লাহ সমস্যা গুলো সমাধান করতে পেরেছি। প্রথমবারের মতো কোনো জাতীয় কনটেস্টে বিজয়ী হলাম। আমাদের দুই ভাবে রেজিস্ট্রেশন করার সুযোগ ছিলো।’

উল্লেখ্য, প্রতিযোগীতায় দ্বিতীয় স্থান অর্জনকারী গণ বিশ্ববিদ্যালয় ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি যৌথ টিমকে ১ লক্ষ টাকা ও সার্টিফিকেট প্রদান করা হয়।

Share This Article

Share this post

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com