ভূমিকম্পে লন্ডভন্ড তুরস্ক-সিরিয়া: নিহত ৫০০ ছাড়িয়েছে


আন্তর্জাতিক ডেস্ক :: প্রকাশের সময় : ফেব্রুয়ারি ৬, ২০২৩, ৮:০৭ পূর্বাহ্ণ /
ভূমিকম্পে লন্ডভন্ড তুরস্ক-সিরিয়া: নিহত ৫০০ ছাড়িয়েছে
ভূমিকম্পে লন্ডভন্ড তুরস্ক-সিরিয়া: নিহত ৫০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক ::

সোমবার ভোরে ভয়াবহ ভূমিকম্পে কেঁপে উঠে তুরস্কের দক্ষিণাঞ্চল। প্রচণ্ড কম্পনে ঘুম ভেঙে যায় তুর্কিদের। ভূমিকম্পে অনুভূত হয় প্রতিবেশী সিরিয়া, সাইপ্রাস এবং লেবাননেও। তুরস্ক ও সিরিয়ায় প্রাণহানি বাড়ছে হুহু করে। তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ জানিয়েছে, এখন পর্যন্ত তাদের দেশে ২৮৪ জন নিহত হয়েছে। আহত ছাড়িয়েছে আড়াই হাজার। এদিকে সিরিয়ায় নিহত বেড়ে দাঁড়িয়েছে ২৩৭ জনে।

মার্কিন ভূতাত্তিক জরিপ সংস্থা জানিয়েছে, ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ভূমিকম্প আঘাত হানে। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৮। কয়েক মিনিট পর আবারও একাধিক আফটার শক। উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে।

এমন পরিস্থিতিতে বিপর্যয় দেখা দিয়েছে দেশটিতে। রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি জানিয়েছে, কাহরামানমারাস, গাজিয়ানতেপ, সানলিউরফা, দিয়াবাকির, আদানা, আদিয়ামান, মালতা, হাতায় এবং কিলিসে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। শহরগুলোর চারদিকে ধ্বংসস্তূপের চিত্র। ভবন ধসে অনেকে চাপা পড়েছে। নিখোঁজদের হন্য হয়ে খোঁজ করছে পরিবারের সদস্যরা।

তুর্কি কর্তৃপক্ষ বলছে, এখন পর্যন্ত তারা ৫ শতাধিক আহতের খবর পেয়েছে। এ পরিস্থিতিতে আন্তর্জাতিক সংস্থাগুলোকে এগিয়ে আসার জোরালো আহ্বান জানানো হচ্ছে।

এদিকে তুরস্কের কোথাও কোথাও তুষারপাত আর বৃষ্টির কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। কনকনে ঠান্ডা বাতাস পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে। একজন উদ্ধারকারী বলেন, বৈরী আবহাওয়ায় ইস্তাম্বুলের ফ্লাইট সাময়িক সময়ের জন্য বাতিল করা হয়েছে। এ অবস্থায় আমরা ভূমকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় সহজে পৌঁছাতে পারছি না।

এই পরিস্থিতিকে ট্র্যাজেডি অ্যাখ্যা দিয়ে তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান টুইট বার্তায় বলেন, ‘সম্মিলিত প্রচেষ্টায় এই দুর্যোগ কাটিয়ে উঠবো আমরা’। নিহতদের পরিবারের প্রতি শোক এবং আহতদের দ্রুত আরোগ্য কামনা করেন তিনি।

দুর্যোগ কাটিয়ে উঠতে ইতোমধ্যে সব ধরনের সহায়তার প্রস্তাব দিয়েছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউজ এক বিবৃতিতে তুরস্ক ও সিরিয়ায় ধ্বংসাত্মক ভূমিকম্পে গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

সিরিয়ায় ভূমিকম্পে আটকে পড়াদের উদ্ধার তৎপরতা
সিরিয়ায় ভূমিকম্পে আটকে পড়াদের উদ্ধার তৎপরতা

তুরস্কের প্রতিবেশী দেশ সিরিয়াতে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে ভূমিকম্পে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, আলেপ্পো, হামা, লাতাকিয়া এবং তারতুসে নিহতে ছাড়িয়েছে দুই শতাধিক। আহত অনেকে। হাসপাতালে লাশের মিছিল।

ধ্বংসস্তূপে উদ্ধার কাজ চালাচ্ছে সিরিয়ার হোয়াইট হেলমেটস। ছবি: রয়টার্স
ধ্বংসস্তূপে উদ্ধার কাজ চালাচ্ছে সিরিয়ার হোয়াইট হেলমেটস। ছবি: রয়টার্স

সিএনএন আবহাওয়াবিদ ব্র্যান্ডন মিলার বলেছেন, ভূমিকম্পের কম্পন লেবানন পর্যন্ত কয়েকশ কিলোমিটার দূরে অনুভূত হতে পারে।
সূত্র: সিএনএন, আল জাজিরা, বিবিসি, দ্য গার্ডিয়ান